মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | Annual Award: মন্দারমনিতে চাঁদের হাট, কলকাতায় ফিরে নস্টালজিক দীপা মালিক

Sampurna Chakraborty | ২৪ জানুয়ারী ২০২৪ ১৭ : ৩৯Sampurna Chakraborty


সম্পূর্ণা চক্রবর্তী: মন্দারমনিতে চাঁদের হাট। কলকাতা ক্রীড়া সাংবাদিক ক্লাবের বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ফুটবল, ক্রিকেট, বিলিয়ার্ড, জিমন্যাস্টিক, সব মিলেমিশে একাকার। জীবনকৃতি সম্মান দেওয়া হয় প্যারালিম্পিয়ান পদ্মশ্রী ড. দীপা মালিক এবং বিলিয়ার্ডসের প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন ও জাতীয় কোচ ধ্যানচাঁদ পুরস্কার প্রাপ্ত মনোজ কোঠারিকে। একই মঞ্চে সৃষ্টি হল আরও একটি রেকর্ড। একই পরিবারের তিন সদস্য মনোজ কোঠারি, নীতা কোঠারি এবং সৌরভ কোঠারিকে সংবর্ধিত করা হয়। একই সঙ্গে বাবা-ছেলের সংবর্ধনা নতুন নয়। কিন্তু মায়ের সংবর্ধনা আগে হয়নি। বিশেষ পুরস্কার দেওয়া হয় নীতা কোঠারিকে। জাতীয় স্তরে বর্ষসেরা ক্রীড়াবিদ মনোনীত হয়েছেন চলতি মরশুমে বিশ্ব বিলিয়ার্ডসে রানার্স সৌরভ কোঠারি। স্মৃতির সরণিতে ফিরে যান মনোজ কোঠারি। তিনি বলেন, "৯০ সালে আমি বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পর নবাব পতৌদি এবং কপিল দেব এসেছিলেন আমাকে বর্ষসেরার পুরস্কার দিতে। আজ আমার সামনে ছেলে সৌরভও বর্ষসেরার পুরস্কার পেল। এটা অন্যরকম অনুভূতি।" 

দীর্ঘ লড়াইয়ের পর সাফল্য এসেছে। অবশেষে ৪৯ বছর বয়সে "খেলরত্ন" পান। কলকাতায় এসে নস্টালজিক হয়ে পড়েন দীপা মালিক। দীপা বলেন, "কলকাতা তখনও ক্যালকাটা ছিল। বাবার সঙ্গে বহুবার বাংলায় এসেছি। হাসিমারা, বিন্নাগুড়ি, শিলিগুড়িতে গিয়েছি বহুবার।
সল্টলেক কেভিতে পড়াশোনা শুরু, পরে ফোর্ট উইলিয়ামের কেভিতে পড়েছি। সেন্ট জেভিয়ার্সে কনসার্ট দেখেছি। লুনা চালানোর লাইসেন্স পেয়েছি। প্রথমবার হলিউড সিনেমা দেখেছি। সব এই শহরেই। কলকাতায় এখনও আমার আত্মীয়রা আছে। আমার মামাতো দিদি পাঞ্জাবি খত্রী পরিবারের মেয়ে হয়ে বাঙালিকে বিয়ে করেছে। আমার ঠাকুমা জানতে পেরে দিদিকে সমর্থন করেছিল। তখনই বাঙালী বিয়ের নানা নিয়মকানুন জেনেছিলাম।" জীবনের নানান কঠিন লড়াইয়ের কথাও তুলে ধরেন পদ্মশ্রী। দীপা মালিক বলেন, "বাবা আমার চিকিৎসার জন্য বিভিন্ন প্রান্তে ঘুরেছে। সবাই এটা নিয়ে প্রশ্ন তুলত। কিন্তু আমার বাবা-মা হাল ছাড়েনি। ওটাই আমাকে ঘুরে দাঁড়াতে সাহায্য করেছে। সোফিয়া কলেজের হয়ে ক্রিকেট খেলেছি। পরে মোটরসাইকেলের প্রেমে পড়েছি।" ৪০ বছর বয়সে শটপুট এবং জ্যাভলিনে হাতেখড়ি। এরপরও অনেক প্রশ্নের মুখে পড়তে হয়েছে। বারবার বদলাতে হয়েছে খেলার মাধ্যম। এই প্রসঙ্গে দীপা বলেন, "৪০ বছর বয়সে প্রথম জ্যাভলিন থ্রো আর শটপুট বল হাতে নিয়েছিলাম। নিজের রেস্তোরাঁ ব্যবসা বন্ধ করে কমনওয়েলথ গেমসে যোগ দিতে দিল্লি যাই। সেখানে আমার অনেক চ্যালেঞ্জ ছিল। কোনও শৌচালয় ছিল না যেখানে আমি হুইলচেয়ার নিয়ে যেতে পারতাম। গণপরিবহন ব্যবহার করার সুযোগ ছিল না, ছিল না পোশাক পরিবর্তনের সুযোগ। একটা সময় সবাই বলেছিল অবসর নিতে। ভাগ্যিস তাদের কথা কানে তুলিনি। রিও যাওয়ার সু্যোগ পাওয়ার জন্য আমাকে কোর্ট কেসও জিততে হয়েছে। এতকিছুর পর পদক জিতে দেশে ফেরার বিষয়ে বদ্ধপরিকর ছিলাম। রিওর থ্রোটাই আমার শেষ থ্রো ছিল। আর সেটাই আমার সেরা থ্রো হয়ে গেল। অলিম্পিকের পর নতুন করে ডিসকাস আর জ্যাভলিন থ্রো শুরু করি। আসলে আমি খেলরত্ন জিততে মরিয়া ছিলাম। যেটা দীপা কর্মকার আর সাক্ষী মালিক পেয়েছে, দীপা মালিক পায়নি। এশিয়ান প্যারা গেমসে দুটো বিভাগেই পদক জিতে শেষ পর্যন্ত খেলরত্ন পাই।"

জাতীয় স্তরে বর্ষসেরা ক্রীড়াবিদ মনোনীত হন অলিম্পিক্সের কোটা অর্জন করা শুটার মেহুলি ঘোষও। জিমন্যাস্টিক্সে বিশেষ সম্মান জানানো হয় কোচ টুম্পা দেবনাথকে। কিউ স্পোর্টস এবং প্যারা স্পোর্টসে বিশেষ পুরস্কার দেওয়া হয় দ্রোণাচার্য এস সত্যনারায়ণকে। বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার পান মুকেশ কুমার এবং রিচা ঘোষ। বছরের সেরা ফুটবলার ডেভিড লালহলাসাঙ্গা। তাঁর পরিবর্তে পুরস্কার নেন দীপেন্দু বিশ্বাস। সেরা অ্যাথলিটের পুরস্কার পান সোনিয়া বৈশ্য। সেরা জিমন্যাস্ট এবং সেরা ভলিবল খেলোয়াড় হন প্রণতি দাস এবং শেখ শরিফ। এছাড়াও সেরা সাঁতারু (প্যারা) রিমো সাহা, সেরা তিরন্দাজ জুয়েল সরকার, সেরা শুটার স্বর্ণালী রায়, সেরা দাবাড়ু নীলেশ সাহা। সেরা টিটি খেলোয়াড়ের সম্মান পান অঙ্কুর ভট্টাচার্য ও পয়মন্তী বৈশ্য। কলকাতা ক্রীড়া সাংবাদিক ক্লাবের বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্রিটিশ ডেপুটি হাই কমিশনারের ডেপুটি হেড অফ মিশন ইয়ামি ওডানে, অলিম্পিয়ান জয়দীপ কর্মকার, আইএফএর সহ সভাপতি স্বরূপ বিশ্বাস, প্রাক্তন আইএফএ সচিব জয়দীপ মুখার্জি, বেঙ্গল অলিম্পিক অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট চন্দন রায়চৌধুরী, প্রাক্তন ফুটবলার দীপেন্দু বিশ্বাস, বানিয়ান ট্রির কর্ণধার প্রবীর রায়চৌধুরী, সিএসজেসির সভাপতি শুভেন রাহা প্রমুখ। 

ছবি: অভিষেক চক্রবর্তী




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

দেখিয়ে দিলাম আমরা ম্যাচ উপহার দিতে আসিনি, বলেন মহমেডান কোচ...

আলাদিনের 'আশ্চর্য' গোলে অভিষেকে নিশ্চিত পয়েন্ট হাতছাড়া মহমেডানের...

আলাদিনের 'আশ্চর্য' গোলে অভিষেকে নিশ্চিত পয়েন্ট হাতছাড়া মহমেডানের...

একাধিক নজিরের সামনে বিরাট, বাংলাদেশ সিরিজে কোন কোন রেকর্ড ভাঙবেন কিং কোহলি...

সময় নষ্ট নয়, ভারতে এসেই অনুশীলন শুরু করে দিল বাংলাদেশ ...

অনুশীলনে চেন্নাইয়ের পাঁচিল ভেঙে ফেললেন কোহলি! ভাইরাল হল ভিডিও...

বাংলাদেশের বিরুদ্ধে খেলবেন না গিল? ফিরছেন কবে? ...

রবিবাসরীয় দুপুরে বড় চমক! পর্তুগিজ ডিফেন্ডার নুনো রেইজকে সই করাল মোহনবাগান...

সিএবির অনুষ্ঠানে চাঁদের হাট, অস্ট্রেলিয়ার মাটিতে ভারতই ফেভারিট, জানালেন সামি...

চুংনুঙ্গার লালকার্ড, হার দিয়ে আইএসএল শুরু ইস্টবেঙ্গলের...

বাংলাদেশের সাড়ে ছয় ফুটের পেসারকে সামলানোর কী বিশেষ কৌশল নিচ্ছেন রোহিত-বিরাটরা? ...

বাংলাদেশের সাড়ে ছয় ফুটের পেসারকে সামলানোর কী বিশেষ কৌশল নিচ্ছেন রোহিত-বিরাটরা? ...

বিরাট কোহলি নাকি এমএস ধোনি? প্রিয় ক্রিকেটারের নাম জানালেন প্যারা অলিম্পিকে সোনাজয়ী নভদীপ সিং...

'মুম্বইয়ের লেভেলে এখনও যেতে পারিনি', জেতা ম্যাচ ড্র করে আর কী বললেন বাগান কোচ? ...

আইএসএলেও ডুরান্ড ফাইনালের পুনরাবৃত্তি, উদ্বোধনী ম্যাচে আটকে গেল মোহনবাগান...

রাত পোহালেই মুখোমুখি ভারত-পাকিস্তান, ম্যাচের আগে কী বললেন ভারত অধিনায়ক?...

বাদ কোহলি-ধোনি, সেরা হিসেবে কাকে বেছে নিলেন যুবরাজ?...

রায় খারিজ, শনিবার ফের শুনানি, আনোয়ার জট ক্রমশ জটিল হচ্ছে ...



সোশ্যাল মিডিয়া



01 24